সোনারগাঁয় ইলেকট্রনিক্স কারখানায় আগুন

27

আমাদের নারায়ণগঞ্জঃ সোনারগাঁয়ে কনকা ইলেকট্রনিক্স কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এই অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

রোববার (৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে উপজেলার মোগড়াপাড়া ইউনিয়নের পুরান টিপুরদী এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দুপুর আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

কারখানাটিতে টিভি, ফ্রিজ, এসিসহ বিভিন্ন ইলেকট্রনিক্সের সামগ্রী তৈরি করা হতো। আগুন লেগে প্রচুর মালামাল পুড়ে যায়। ক্ষয়ক্ষতি সম্পর্কে ফায়ার সার্ভিস ও মালিকপক্ষ সঠিক তাৎক্ষণিক কোনো তথ্য দিতে না পারলেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এতে ৫০-৬০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের সদস্যদের সহায়তায় আটকেপড়া শ্রমিকদের বের করা হয়। প্রাণ বাঁচাতে অনেকে কারখানার দ্বিতীয় ও তৃতীয় তলা থেকে লাফ দেন। এতে কয়েকজন শ্রমিক আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

আগুন নিয়ন্ত্রণে আসার পর ফায়ার সার্ভিসের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হবে। সেই কমিটি আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করবে। তবে হতাহতের খবর এখনও পাওয়া যায়নি বলে জানান তিনি।

উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, এ প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিলো না। আর কারখানায় প্লাস্টিক ও ধাতব পদার্থ থাকায় তিন তলা ভবনের স্টোর রুমে লাগা আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম বলেন, কনকা ইলেকট্রনিক্সে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা মালিকপক্ষের সঙ্গে আলোচনা না করে এই মুহূর্তে বলা যাচ্ছে না।